মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

সেবা প্রদানের পরিধি ও পদ্ধতি:

সেবা প্রদানের পরিধি

করণীয়

 সেবা প্রদানের প্রাথমিক কার্যক্রম

গ্রাহক বা ভোক্তার বিবরণ

প্রার্থিত সেবা প্রদানের সর্বোচ্চ সময়

গবাদি পশু ও

হাঁস-মুরগীর চিকিৎসা

রোগ ব্যাধি প্রতিরোধ এবং কোন স্থানে গবাদি পশু ও হাঁস-মুরগীর রোগের প্রাদুর্ভাব পরিলক্ষিতহলে তৎক্ষণাৎ কার্যকরী ব্যবস্থা গ্রহণ।

মাঠ পর্যায়ে পরিদর্শন টিকাদান ও জীব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করণ। দেশের যে কোন এলাকায় গবাদি পশুপাখীর মড়ক দেখা দিলে রোগ নিরূপণ ও টিকা সরবরাহের জন্য কার্যক্রম গ্রহণ ও বাসত্মবায়ন।

 

জনগণ ও খামারী

 

০৭ কার্যদিবস

গবাদি পশুর প্রতিষেধক টিকা সরবরাহ

পশুপাখীর রোগ নিয়ন্ত্রণ আইন, পশু জবাই, স্বাস্থ্য সন্মত পশুজাত পণ্য উৎপাদন ও মান সংরক্ষণ করণ আইন এবং প্রাণী ও প্রাণীজ পণ্য আমদানী রপ্তানী বিষয়ক প্রচলিত আইন সংস্কারের বা নতুন আইন প্রণয়নে কারিগরি সহায়তা প্রদান। প্রাণিসম্পদ গবেষণাগার হতে প্রাপ্ত টিকাবীজ সরবরাহ গ্রহণ করত: মাঠ পর্যায়ে প্রেরণ।

বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বা মহামারী রোধকল্পে তড়িৎ রোগ নির্ণয় ও নিয়ন্ত্রণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং নির্ণিত রোগ দমনের পরামর্শ প্রদান। মাঠ পর্যায়ে সুস্থ গবাদিপশু ও হাঁস-মুরগীকে প্রতিষেধক টিকা প্রদান।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সহিত আলোচনা পূর্বক ইউনিয়ন সদর দপ্তরে আশে পাশে কোন স্থানে থানা/ইউনিয়ন পরিষদের অর্থে নির্মিত কল্যান কেন্দ্রে সময়সূচি নির্ধারণ পূবক কৃষকদের প্রয়োজনীয় পরামর্শসহ উলেস্নখিত কার্যাদি সম্পাদন করবেন।

 

 

 

 

জনগণ ও খামারী

 

 

 

 

 

উন্মুক্ত

জনসাধারণের সাথে বিভাগীয় উন্নয়ন কাজে সহায়তা প্রশিক্ষণ প্রদান ও প্রকল্প বাসত্মবায়ন

বিভাগীয় প্রশিক্ষণালয় ছাড়াও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সরকারী হাঁস-মুরগীর খামার গবাদি পশুর খামার এবং জেলা ও থানা পর্যায়ে কৃষক প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়। কৃষকদের গবাদি পশু, হাঁস-মুরগি পালন ব্যবস্থাপনা ও খামার স্থাপন এবং কৃত্রিম প্রজনন ইত্যাদি বিষয়ে তাত্ত্বিক ও হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

(১)ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রজেক্ট (&এনএটিপি) (২)সমাজ ভিত্তিক ও বাণিজ্যিক খামারের দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্প-কম্পোনেন্ট-বি ২য় পর্যায়

(৩) ২২ টি নির্বাচিত জেলায় ক্ষুদ্রদুগ্ধও মুরগি খামারীদের সহায়ক সেবাদান প্রকল্প

(৪) উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র(ইউএলডিসি)-৩য় পর্যায়

(৫)প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ প্রকল্প।

(৬)কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রম্নণ স্থানামত্মর প্রকল্প।

উলেস্নখিত প্রকল্পের মাধ্যমে প্রাণিসম্পদ বিভাগের কার্যক্রম সম্প্রসারণ করণ।

 

 

 

 

 

 

 

জনগণ ও খামারী

 

 

 

 

 

 

 

 

কর্মদিবস

ডেইরী ও পোল্ট্রি খামার ব্যবস্থাপনা

নিকটস্থ গ্রাম সমূহে মোরগ বিনিময়সহ বাচ্চা ফুটানোর ডিম, মুরগি ইত্যাদি বিতরণ জোরদার করবেন। হাঁস-মুরগি উন্নয়ন সংক্রামত্ম সকল প্রকার সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকান্ডের সহযোগিতা ও সমন্বয় করবেন।

আগ্রহী ব্যক্তিদের খামার স্থাপনে রামর্শ ও প্রশিক্ষণের ব্যবস্থা করবেন। কৃষকদের বাড়ী পরিদর্শন করে পাখী প্রতিপালনের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবেন।

 

 

 

জনগণ ও খামারী

 

 

 

 

কর্মদিবস

জনসাধারণের পুষ্ঠির চাহিদা মিটানো।

গবাদি পশু ও হাঁস-মুরগী পালনে প্রশিক্ষণ প্রদান ও আত্নকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে প্রাণীজ আমিষ উৎপাদন।

আমিষের ক্রমবর্ধমান চাহিদা পুরনের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র বিমোচন ও পুষ্টি সরবরাহ নিশ্চিত করা এবং চামড়া ও প্রক্রিয়াজাত গরু, ছাগল এবং ব্রয়লার মাংস রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

জনগণ ও খামারী

৩ ও তর্দোদ্ধ


Share with :

Facebook Twitter